মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

সৌদিতে সামরিক মহড়া দেখলেন প্রধানমন্ত্রী

সৌদিতে সামরিক মহড়া দেখলেন প্রধানমন্ত্রী

ভিশন বাংলা ডেস্কসৌদি আরব নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোর জোটের যৌথ সামরিক মহড়ার সমাপনী ও কুচকাওয়াজে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গাল্ফ শিল্ড-১’ শীর্ষক এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানস্থলে পৌঁছলে বাংলাদেশের সরকার প্রধানকে স্বাগত জানান বাদশা সালমান। দেশটির আল-জুবাঈর প্রদেশে ওই মহড়ায় বাংলাদেশসহ ২৪টি দেশ অংশ নিয়েছে।

উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠায় এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে সামরিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সৌদি আরব মাসব্যাপী এই মহড়ার আয়োজন করে। এতে অংশগ্রহণকারী দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, বাংলাদেশ, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক, ও বুরকিনা ফাসো। গত ১৮ মার্চ শুরু হওয়া এই মহড়ায় বাংলাদেশের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।
গাল্ফ শিল্ড-১ এর সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে সোমবার বিকালেই দাম্মাম থেকে লন্ডনের পথে রওনা হয়েছেন শেখ হাসিনা। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের আমন্ত্রণে ১৭ থেকে ২১ এপ্রিল ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক এবং প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সফরে তার সঙ্গে থাকছেন। ৮ দিনের সফর শেষে আগামী ২৩ এপ্রিল শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com